Free

Text Widget

Thursday, March 27, 2014

গনিত ও পদার্থ বিজ্ঞানে বিভিন্ন ফাংশনের গ্রাফ আঁকার প্রয়োজন হয়। বাস্তবে গ্রাফ আঁকার জন্য অনেক গুলো বিন্দু বের করে গ্রাফ কাগজে স্থাপন করে করে গ্রাফ আঁকাতে হয় যা বেশ ঝামেলাদায়ক এবং সময়ের অপচয়। কিন্তু ছোট্ট একটা সফটওয়্যার ব্যবহার করে যে কোন গাণিতিক ফাংশনের গ্রাফ নিমিষেই আঁকাতে পারেন। এতে একদিকে যেমন সময় বাঁচবে অপর দিকে আরো অনেক সুবিধা পাওয়া যাবে ( দুটি গ্রাফের তুলনা, ক্ষেত্রফল বের করা, দৈর্ঘ্য বের করা, ঢাল আঁকা ইত্যাদি)।
 এটি একটি ওপেন সোর্স সফটওয়্যার । তারপর ইন্সটল করে ওপেন করুন।
গ্রাফ আঁকাঃ Function মেনু থেকে Insert function এ ক্লিক করুন। Function type থেকে Standard Function y=f(x) সিলেক্ট করুন। Function Equation এর আওতাধীন টেক্সট বক্সে যে ফাংশনের গ্রাফ আঁকাতে চান সে ফাংশনটি লিখে ফেলুন। এখানে চলক হিসাবে X ব্যবহার করতে হবে।। যেমনঃ f(x)=sin(x) ফাংশনটির গ্রাফ আঁকাতে টেক্সট বক্সে লিখুনঃ sin(x)। Graph Properties এর আওতাধীন কম্বো বক্স গুলো থেকে গ্রাফ কেমন হবে, রঙ কি হবে, কত পুরু হবে তা নির্ধারন করে দিতে পারেন। ওকে চাপলেই সাথে সাথে পেয়ে যাবেন আপনার গ্রাফ। একইভাবে একইসাথে একাধিক ফাংশনের গ্রাফ আঁকাতে পারেন। তবে একাধিক ফাংশনের ক্ষেত্রে প্রতিটি ফাংশনের জন্য আলাদা আলাদা রঙ দিলে কোনটা কোন গ্রাফ বুঝতে সুবিধা হবে।
ঢাল আঁকাঃ কোন ফাংশন আঁকার পর ঐ ফাংশনের কোন বিন্দুতে ঢাল আঁকার জন্য Function> Insert tangent এ যান। x (যা ফাংশনের চলক) নামক টেক্সট বক্সে যে বিন্দুতে ঢাল আঁকাবেন তার ভুজ দিয়ে ওকে দিন। ব্যস।

ক্ষেত্রফল নির্ণয়ঃ কোন ফাংশন আঁকার পর এর নির্দিষ্ট অংশের ক্ষেত্রফল বের করার জন্য Calc> Area সিলেক্ট করুন। বাম পাশের নিচের দিকে কয়েকটা টেক্সট বক্স দেখা যাবে। From টেক্সট বক্সে lower limit এবং To টেক্সট বক্সে upper limit দিলে Area টেক্সট বক্সে ক্ষেত্রফল পাওয়া যাবে।
Posted by Unknown on 7:24 PM  No comments »

0 comments:

Post a Comment

Bookmark Us

Delicious Digg Facebook Favorites More Stumbleupon Twitter

Search