Free

Text Widget

Thursday, March 27, 2014


আজব টেকনোলজি নিয়ে আবার হাজির হয়েছি চমৎকার এবং সর্বশেষ প্রজুক্তির খবর নিয়ে। আমরা যা আগে ভাবিনি, কম্পনা করিনি স্বপ্নেও দেখিনি এবার হতে চলেছে তাই, প্রতি নিয়ত বিজ্ঞান আমাদের উপহার দিচ্ছি নিত্য নতুন সকল প্রযুক্তি যা আমাদের প্রতিদিনের কাজ কর্মকে আরো শক্তিশালী করে তুলছে। ফেস পাসওয়ার্ড এর যুগ পার করে এবার আপনার কল্পনায় ভাবা যে কোন একটি পাসওয়ার্ড দিয়ে কম্পিউটার চালু হবে। আপনার কম্পিউটার চালু করতে এর পাসওয়ার্ডটি শুধু মনে মনে ভাবতে থাকুন। আপনার ভাবনায় থাকা পাসওয়ার্ডটি শনাক্ত করে চালু হয়ে যাবে কম্পিউটার।
mind password ফেস পাসওয়ার্ড এর যুগ পার করে এবার আপনার কল্পনায় ভাবা যে কোন একটি পাসওয়ার্ড দিয়ে কম্পিউটার চালু হবে।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা চিন্তাশক্তিকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করার এ পদ্ধতি উদ্ভাবনে কাজ করছেন। জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।
গবেষকেরা জানিয়েছেন, বায়ো-সেন্সর ব্যবহার করে মস্তিষ্ক তরঙ্গ মেপে এ পাসওয়ার্ড নির্ধারণ করা যায়। গবেষকেরা এ পদ্ধতিটির নাম দিয়েছেন ‘পাসথট’ বা ‘চিন্তা সঞ্চালন’। পাসথট ব্যবহার করতে প্রয়োজন পড়বে ব্লুটুথযুক্ত বিশেষ একটি হেড সেটের।
brain computer passowrd ফেস পাসওয়ার্ড এর যুগ পার করে এবার আপনার কল্পনায় ভাবা যে কোন একটি পাসওয়ার্ড দিয়ে কম্পিউটার চালু হবে।
এ হেড সেটে বসানো সেন্সর মস্তিষ্কের ইইজি করে সে সংকেত ব্লুটুথের মাধ্যমে কম্পিউটারের পৌঁছে দিতে পারে। এ পদ্ধতিতে হেড সেটটি মাথায় দিয়ে শুধু পাসওয়ার্ড মনে করলেই কম্পিউটার চালু বা কোনো ওয়েবসাইটে লগ ইন করা যাবে। গবেষকেরা জানিয়েছেন, নিরাপত্তার কথা ভেবে বায়োমেট্রিক নানা পদ্ধতি ব্যবহার করা হয়। এর মধ্যে রয়েছে ফিংগার প্রিন্ট, রেটিনা স্ক্যান প্রভৃতি। এ পদ্ধতিগুলো ব্যয়বহুল। গবেষকেরা জানিয়েছেন, প্রতিটি মানুষের মস্তিষ্ক তরঙ্গ আলাদা। তাই ‘চিন্তা সঞ্চালন’ পদ্ধতিটি নিরাপদ ও সাশ্রয়ী। লিখা অথবা ফেস পাসওয়ার্ড এর দিন শেষ…।।
Posted by Unknown on 7:11 PM  No comments »

0 comments:

Post a Comment

Bookmark Us

Delicious Digg Facebook Favorites More Stumbleupon Twitter

Search